Ticker

6/recent/ticker-posts

কবিতাঃ সে তার কাজ করে যাক


 সে তার কাজ করে যাক

আমার হৃদপিণ্ড আমি আড়ালে লুকিয়ে রাখি,

তার ধুকপুক আওয়াজ পারতপক্ষে শুনতে দিই না।

ঘাতক পরেছে রক্ষকের শিরস্ত্রাণ, যা-কিছু দামি

গুলির মুখে তাক করা। এ-কালটার সবটাই বুঝি

বস্ত্রহরণের লাঞ্ছণায় বাঁধা পড়ে গেছে। যা আছে 

মনে মুখেও আনি না। আমার হৃদপিণ্ড আমি 

সাত আবডালে কেবলি লুকিয়ে রাখি। 


আমার এ-দ্রাঘিমায় সূর্য যে-ভঙ্গিতে থাকে

পৃথিবীর কোথাও তা নেই, 

আমার এ-অক্ষাংশের মাটির যে গুল্মময়তা

বিশ্বের কোথাও তা নেই, 

ভূভাগের এই কোণেই হরিয়ালের নিজস্ব ঘর,

আর কোথাও আমি হরিয়াল দেখিনি,

দোয়েল একমাত্র আমারই।


এই বিশেষ নীলাভ চাঁদোয়ার নিচে

আমারও ভিন্নতর পায়চারি ছিল,

জিভে ছিল তীক্ষ্ণ বাণ, চোখে আপন আগুন।

আমার পায়ে এখন যাত্রানাস্তি জিভ নিষেধ-আক্রান্ত,

চোখে নমিত আত্মবিলোপ, মাটিকাটা হাতদুটো ছাড়া

আমি এখন আর কিছুই নই। আজকাল হরিয়ালের

শুচিতা কারো মধ্যে নেই, ওর জন্য কে বাঁধবে গান?

বেওয়ারিশ দোয়েল চকিতে উড়ে যাচ্ছে আশেপাশে 

লক্ষ্যহীন, ওর গতিবেগ আমার দেহের কোথাও স্পন্দিত নয়।

সত্য বধ্যভূমিতে গেছে চলে, হননের আগে ওর

কাতর চিৎকার আমাদের কানেও আসে না।

যা আছে মনে মুখেও আনি না, কেবল হৃদপিণ্ডটি

লুকিয়ে রাখি গুলির তাক থেকে।


এখন চারদিকে শুধু মজা নদীর গল্প, 

দারুণ নদীনালার পরিচয় দিলে কে আর

মুখ তুলে চাইবে? কী লাভ হরিয়ালের 

কথা বলে, দোয়েলের নামে বুক ফুলিয়ে?

সূর্যতাপের অহংকারে বারবার উঠে? 

স্তাবকের আঠালো শব্দমালায় জিভগুলো

সব সারিবদ্ধ 'মানব মানব' রব তুলে

অনাত্মীয় হাসির খোরাকই বাড়াবো বই তো নয়।


আমি আমার হৃদপিণ্ডটি লুকিয়ে রাখি, 

অনাত্মীয় হাসির খোরাকই বাড়াবো বই তো নয়।

সে তার কাজ করে যাক।

Post a Comment

0 Comments

প্রাথমিক বৃত্তি পরীক্ষা - ২০২২ মডেল টেস্ট -০১